পটভূমি
উপজেলা/থানা রিসোর্স সেন্টার (ইউআরসি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীন পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ধারাবাহিক প্রশিক্ষণ ও একাডেমিক সহায়তা প্রদানের মাধ্যমে শিক্ষকদের চাকুরিকালীন পেশাগত দক্ষতা উন্নয়নে উপজেলা/থানা ভিত্তিক একটি প্রতিষ্ঠান। প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনায় ইউআরসি এক নতুন অবকাঠামোগত সংযোজন যা প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য কারিগরি ও পেশাগত প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে সমধিক পরিচিত। অধিকাংশ ক্ষেত্রে উপজেলা/থানার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ক্যাম্পাসে ইউআরসি স্থাপিত হয়েছে। কিছুক্ষেত্রে বিশেষ/ যুক্তিসংগত কারণে মডেল স্কুলে ইউআরসি ভবন নির্মাণের অসুবিধা থাকায় উপজেলার নিকটবর্তী অন্য একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ক্যাম্পাসে ইউআরসি ভবন নির্মাণ করা হয়েছে।
প্রাথমিক শিক্ষার গুণগতমান-উন্নয়নের লক্ষ্যে প্রথম প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (১৯৯৭-২০০৪)-এর আওতায় ‘আইডিয়াল’ও ‘নরওয়ে সাহায্যপুষ্ট প্রাথমিক শিক্ষার গুণগতমান উন্নয়ন’শীর্ষক প্রকল্প দুটির অর্থায়নে দেশের ৪৮১টি থানা/উপজেলায় ইউআরসি স্থাপিত হয়। দ্বিতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (২০০৪-২০১১) এর শুরুতে ইউআরসি’র জনবল রাজস্বখাতে স্থানান্তরিত হয় এবং কর্মসূচির আওতায় ইউআরসি সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নে ইন-সার্ভিস প্রশিক্ষণ প্রদানসহ একাডেমিক তত্ত্বাবধানিক সহায়তা প্রদান করেছে। পরবর্তীতে তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (২০১১-২০১৬)-এর শুরুতেই অবশিষ্ট ২৪টি থানা/উপজেলায় ইউআরসি কার্যক্রম সচল করা হয় এবং বর্তমানে ৫০৫টি উপজেলা/থানায় ইউআরসির কার্যক্রম বিস্তৃত। মূলত যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও দৈনন্দিন শিখন-শেখানো কার্যক্রমের উৎকর্ষসাধনই ইউআরসি প্রতিষ্ঠার মূল লক্ষ্য। ফলতঃ প্রাথমিক বিদ্যালয়সমূহে শিখন-শেখানো কার্যক্রমের গুণগতমান বৃদ্ধিকরণ, বিভন্ন ধরনের শিখন-শেখানো উপকরণ ও প্রশিক্ষণকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের কাছাকাছি নিয়ে যাওয়া সম্ভব হয়েছে।
পিটিআই-কেন্দ্রিক সি-ইন-এড সমাপ্তির পর প্রাথমিক শিক্ষকদের স্থানীয় পর্যায়ে আর কোন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ গ্রহণের সুযোগ ছিল না। অথচ শিক্ষণ কাজ একটি জীবনব্যাপী সাধনা ও অনুশীলনের কাজ। শিক্ষকদের এ অব্যাহত প্রশিক্ষণ-সুযোগ সৃষ্টির জন্য ইউআরসি স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে এ প্রতিষ্ঠানটি প্রাথমিক শিক্ষকদের জন্য বেসিক-ইন-সার্ভিস, বিষয়ভিত্তিক (বাংলা, গণিত, ইংরেজি, পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান), উপকরণ উন্নয়ন, প্রাক-প্রাথমিক শিক্ষা, শ্রেণিকক্ষে মানোন্নয়ন, আইসিটি ইন এডুকেশন, সুস্বাস্থ্যে শিক্ষা, শিখবে প্রতিটি শিশু বিষয়ক প্রশিক্ষণ; প্রধান শিক্ষকদের জন্য বিদ্যালয় ব্যবস্থাপনা ও একাডেমিক সুপারভিশন, একীভূত শিক্ষা; এবং বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি সদস্যদের জন্য প্রশিক্ষণ আয়োজন ও পরিচালনা
লক্ষ্য
প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে ধারাবাহিক প্রশিক্ষণ ও একাডেমিক সহায়তা প্রদানের মাধ্যমে শিক্ষকদের চাকুরিকালীন পেশাগত দক্ষতার উন্নয়ন।
উদ্দেশ্য:
বাংলাদেশে ইউআরসি প্রাথমিক শিক্ষকগণের জন্য পেশাগত সহায়তা কেন্দ্র। শিক্ষকদের অতি নিকটে এর অবস্থান। শিক্ষদের চিহ্নিত সমস্যা নিয়ে চিন্তা ভাবনা করাই এর কাজ। এটা শিক্ষকদের স্ব-প্রচেষ্টায় ক্রমোন্নয়নের সুযোগ এনে দেবে। আশা করা হয়, মানব সম্মদ উন্নয়নের লক্ষ্যে স্থানীয় সমাজ, প্রাথমিক শিক্ষা সম্পৃক্ত গোষ্ঠী এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ উপযুক্ত স্থান হিসেবে ইউআরসির মাধ্যমে শিক্ষার মান উন্নয়নে একত্রে কাজ করবে।
ইউআরসি’র কর্মপরিধি
শিক্ষক ও শিক্ষা সম্পৃক্ত ব্যক্তিবর্গের পেশাগত উৎকর্ষতা সাধনের জন্য ইউআরসি একটি উৎকৃষ্ট স্থান। এর অস্তিত্ব সম্ভাবনাময়; নিম্নে এর কর্মপরিধির বর্ণনা দেয়া হলো:
ইউআরসি’র কার্যাবলি
ইউআরসি’র কার্যক্রম সংক্রান্ত পরিপত্র (২০০৬) অনুযায়ী ইউআরসি’র কার্যাবলি নিম্নরূপ:
তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচিতে উপজেলা রিসোর্স সেন্টারের কাজের ক্ষেত্র সম্পর্কে বলা হয়েছে:
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস